September 19, 2024, 1:38 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
উপজেলা ছাত্রদলের বিরুদ্ধে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের কাজে বাঁধা দেওয়ার অভিযোগ। নিউ হোপ এ্যানিমেল নিউট্রিশন কোম্পানীর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য গো- খাদ্য প্রেরণ। বগুড়ার শাজাহানপুরে জমি নিয়ে বিরোধে দুপক্ষের সংঘর্ষ, আহত ৫। ঘোড়াঘাটে জামায়াতে ইসলামীর কর্মী-সুধী সমাবেশ অনুষ্ঠিত। কাহালুর মাঝপাড়া জাগ্রত মানবসেবা সংস্থার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন। তালোড়ার ডাঃ শফিউল করিমের প্রাণ নাশের চেষ্টা থানায় জিডি। কাহালুর এরুইল বাজার ইসলামী ব্যাংক এজিন্ট শাখার গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা। বগুড়ার কাহালুতে নকল সোনা মূর্তি সহ ২ জন গ্রেফতার। কাহালুর ইউএনও’র স্বেচ্ছাচারিতায় বিতর্কিত কর্মকান্ডের স্বচ্ছতা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত।

গাজাতে আরও সাহায্যের প্রয়োজন কিন্তু সাহায্যকারী সংস্থা তা দিতে পারছে না।

দৈনিক আলো‌ প্রতিদিন ডেস্ক: বিক্ষুব্ধ জনতারা সাহায্যকারী ট্রাকগুলি ঘিরে ভির করছে এবং চালকদের আক্রমন করে তারা যা বহন করতে পারে তা নিয়ে চলে যাচ্ছে।

প্রতিদিনের বেঁচে থাকার সংগ্রাম সম্পর্কে একজন সাংবাদিকের প্রশ্নের উত্তর দিতে গিয়ে তরুণী মরিয়ম আবেদ-রাবু, নিজেকে সংযত রাখতে গিয়ে ব্যার্থ হয়েছে।

একটি মেয়ে যে তার বাবাকে হারানোর পরেও খুদার জ্বালায় শুধু মাত্র একটি রুটির জন্য কাঁদছে।

উত্তর গাজা বহির্বিশ্ব থেকে প্রায় সম্পূর্ণ বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। এখানকার জনসংখ্যা, আনুমানিক তিন লাখ এবং এখানে সাহায্য কখনই আসে না। এমনকি খাবার এর দোকান নেই বললেই চলে।

এদিকে, দক্ষিণ গাজায়, কয়েক হাজার বাস্তুচ্যুত মানুষ দ্বারা আবদ্ধ, তারা প্রতিনিয়ত খাদ্য, আশ্রয় এবং নিরাপত্তার সন্ধান করছে।

ইসরায়েল বলেছে যে তারা বেসামরিক নাগরিকদের দুর্ভোগ সীমিত করার জন্য যা করতে পারে তা করছে, কিন্তু সাড়ে চার মাসের একটানা সামরিক হামলা গাজা উপত্যকাকে এমন এক পর্যায়ে নিয়ে গেছে যে এখন সাহায্য সংস্থাগুলি চাহিদার তুলনায় সাহায্য করতে পারছেনা।

ফিলিস্তিনি অঞ্চলগুলির জন্য জাতিসংঘের অন্তর্বর্তী সমন্বয়কারী জেমি ম্যাকগোল্ডরিক শুক্রবার বলেছেন, “যতবার আপনি পিছনে যাবেন এটি ততো খারাপ হয়।” গাজা উপত্যকায় তার সর্বশেষ সফর থেকে ফিরে, তার মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।

সেখানকার “মানুষ মনে করছে এটি তাদের জীবনের শেষ যাত্রা।”
গাজার সুদূর দক্ষিণ প্রান্তে, ১২ লাখ থেকে ১৫ লাখ মানুষ রাফাহ শহরের এবং এর আশেপাশের প্রতিটি জায়গায় আটকে আছে।

কাছাকাছি, আল-মাওয়াসি নামে পরিচিত বালুকাময় উপকূলীয় এলাকায়, ইসরায়েল কর্তৃক মনোনীত একটি মানবিক নিরাপদ অঞ্চলে, অন্তত আড়াই লাখ মানুষ বসবাস করে এবং তারা খুব সামান্য সাহায্য পায়।

তথ্য সূত্র বিবিসি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com